রাশিয়াকে টপকে শীর্ষ আক্রান্তে ভারতের অবস্থান এখন তৃতীয়

ভারতে করোনা

করোনায় শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় ভারতের অবস্থান এখন তৃতীয়। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া সবশেষ হিসাব বলছে, রাশিয়াকে টপকে রোববার সন্ধ্যায় আরও একধাপ উপরে ওঠে ভারতের নাম। প্রথম স্থানটি যথারীতি যুক্তরাষ্ট্রের দখলেই। এছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে লাতিন অঞ্চলের দেশ ব্রাজিল।

ভারতের বিভিন্ন রাজ্যের দেওয়া হিসাব অনুযায়ী, গোটা ভারতের মোট ৬ লাখ ৯০ হাজারের বেশি মানুষের দেহে নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। গতদিনে নতুন করে রেকর্ড সর্বোচ্চ প্রায় ২৫ হাজারের বেশি আক্রান্ত হয়েছে আমাদের প্রতিবেশী দেশটিতে। একইদিনে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল ছয় শতাধিক। গত জানুয়ারির শেষে ভারতে প্রথমবার করোনা রোগী শনাক্ত হয়। ভাইরাসটির সংক্রমণ প্রথমদিকে ততটা ছিল না। মার্চের শুরু থেকে তা বাড়তে শুরু করে। এরপর ২৫ মার্চ লকডাউন করে দেওয়া হয় ভারত। তারপর দীর্ঘ মেয়াদে জারি থাকা লকডাউন এখন ঢিলেঢালা। লকডাউন শিথিলের পর থেকেই সংক্রমণ দ্রুত বাড়ছে। দেশটিতে প্রাণহানি ১৯ হাজার ২৬৮।

জনবহুল ও বাণিজ্যিক রাজধানী হিসেকে খ্যাত মুম্বাইসহ ভারতে করোনায় শীর্ষ সংক্রমিত রাজ্যের মধ্যে মহারাষ্ট্রের অবস্থান সবার উপরে। সেখানে গতদিনে রেকর্ড ৭ হাজার রোগী শনাক্ত হয়েছে। এরপরই যথাক্রমে তামিলনাডুতে ৪ হাজার ২০০ এবং দিল্লিতে আড়াই হাজার শনাক্ত। ভারতে সব ধরনের অর্থনৈতিক কার্যক্রম ফের সচল হয়েছে। তবে স্কুল খুলে দেওয়া হয়নি এখনো। বন্ধ রয়েছে শহরে শহরে মেট্রো ট্রেন, সিনেমা হল, জিমনেশিয়াম এবং সুইমিং পুল। এছাড়া আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর জারি নিষেধাজ্ঞার মেয়াদ আগামী ৩১ জুলাই পর্যন্ত বেড়েছে। তবে খুলছে তাজমহলসহ পর্যটনকেন্দ্র।

মহামারি বিশেষজ্ঞরা বলছেন, ভারতের করোনার সংক্রমণ এখন সর্বোচ্চ ধাপে (পিক) পৌঁছায়নি। সামনের সপ্তাহগুলোতে সংক্রমণ আরও বাড়বে। এদিকে দেশটির স্বাস্থ্য অবস্থার নাজুক অবস্থা তুলে থরেছে করোনা মহামারি। হাসপাতালগুলোতে রোগীর স্থানের সংকুলান হচ্ছে না। অনেকে চিকিৎসার অভাবে মারা যাচ্ছেন।

অল ইন্ডিয়া ইনস্টিটিউটস অব মেডিকেল সায়েন্সেসের পরিচালক ড. রণদীপ গুলেরিয়া বলছেন, ভারতে কোভিড-১৯ এর চূড়ান্ত ধাপের দিকে রয়েছে। গত শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী করোনার সংক্রমণে রেকর্ড বৃদ্ধির কথা জানিয়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ১২ হাজার ২৩৬ জন নতুন করে শনাক্ত হন। পশ্চিমবঙ্গে আগের সব রেকর্ড ভেঙে এক ধাক্কায় অনেকটাই বেড়েছে করোনা আক্রান্তের সখ্যা। রোববার সন্ধ্যায় প্রকাশিত বুলেটিন অনুযায়ী, রাজ্যেটিতে গতদিনে নতুন করে আক্রান্ত হয়েছে ৮৯৫ জন। এই নিয়ে পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২২ হাজার ১২৬ জন। এছাড়া ৭৫৭ জন প্রাণ হারিয়েছেন।

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.net/author/oeazq8
ads