২০১১ বিশ্বকাপের ফাইনালে ফিক্সিং হয়নি, দাবি আইসিসি’র

১৬৩
২০১১ বিশ্বকাপ ফাইনাল

২০১১ বিশ্বকাপ বিক্রি করেছিল শ্রীলঙ্কার ক্রিকেটাররা। দেশটির সাবেক ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথাগমাগের এমন অভিযোগ তোলপাড় ক্রিকেট বিশ্বে। যদিও এমন অভিযোগের প্রমাণ দিতে পারেননি তিনি। বিশ্ব আসরের ফাইনাল নিয়ে চলমান বিতর্কের অবসান ঘটিয়েছে শ্রীলঙ্কার স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট (এসএইইউ)। অভিযোগের কোনও প্রমাণ মেলেনি তাদের তদন্তে। আর তাই শুরুর চারদিনের মাথায় তদন্তটি বন্ধ ঘোষণা করেছে শ্রীলঙ্কান পুলিশ।

নয় বছর আগে বিশ্বকাপ ফাইনালের ভারত-শ্রীলঙ্কার ম্যাচের তদন্তে নেমে একের পর এক প্রাক্তন ক্রিকেটারকে তলব করা শুরু হয়। অরবিন্দ ডি সিলভা, উপুল থারাঙ্গা, কুমার সাঙ্গাকারার এবং মাহেলা জয়বর্ধনকে ডাকা হয়। মাহেলা জয়বর্ধনেকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা সত্ত্বেও জিজ্ঞাসাবাদ করা হয়নি।

তদন্ত শুরুর চার দিনের মধ্যেই দাড়ি টেনে দেয় লঙ্কান পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট।

লঙ্কান পুলিশ সূত্রে খবর, গোয়েন্দা বিভাগ জিজ্ঞাসাবাদে সন্তুষ্ট। কোনও ধরনের গড়াপেটার ইঙ্গিত তারা পায়নি। তাই তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এক বিবৃতি দিয়েছে।

আকসু জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শালের স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, তৎকালীন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী আইসিসির কাছে এ বিষয়ে কোনও চিঠির রেকর্ড নেই। আইসিসির সিনিয়র স্টাফরা তা নিশ্চিত করেছেন। যে তাদের কাছে এ জাতীয় কোনও চিঠি পাওয়ার উল্লেখ নেই যা নিয়ে তদন্ত হবে। আইসিসির ছেলেদের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০১১ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। ওই ম্যাচে কোনও ধরনের ফিক্সিংয়ের ঘটনা ঘটেনি।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads