যুক্তরাজ্যে ঢুকলে কোয়ারেন্টাইন মানতে হবে না ৫৯ দেশের নাগরিকদের

২৫১
নাগরিকদের

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাজ্যে গেলে যে ৫৯টি দেশের নাগরিকদের কোয়ারেন্টাইন মানতে হবে না, তার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় ঠাই পাওয়া গ্রিস, স্পেন, ফ্রান্স এবং বেলজিয়ামসহ ৫৯ দেশের নাগরিকরা যুক্তরাজ্যে প্রবেশ করলে তাদের কোয়ারেন্টাইন পালন করতে হবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ব্রিটেন সরকারের প্রকাশিত তালিকার এই ৫৯ দেশের নাগরিকরা কোয়ারেন্টাইনের বিধি-নিষেধের আওতামুক্ত থাকবেন। আগামী ১০ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

তবে চীন, যুক্তরাষ্ট্র, সুইডেন এবং পর্তুগালের নাগরিকরা যুক্তরাজ্যে প্রবেশ করলে তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে।করোনার ঝুঁকিমুক্ত বিবেচনায় হলুদ ও সবুজ হিসাবে চিহ্নিত করা হয়েছে ওই ৫০ দেশকে। এসব দেশ থেকে কেউ যুক্তরাজ্য সফরে গেলে তাদের কোয়ারেন্টান মানতে হবে না। তবে লাল তালিকাভূক্ত ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা দেশগুলোর নাগরিকরা ব্রিটেনে প্রবেশ করলে কোয়ারেন্টাইনের শর্ত পালন করতে হবে।

দেশটিতে করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে আসার পর বিদেশিদের মাধ্যমে সংক্রমণের বিস্তাররোধে জুনের শুরু থেকেই বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়।

যুক্তরাজ্যে যে ৫৯ দেশের নাগরিকদের কোয়ারেন্টাইন মানতে হবে না

অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা, আরুবা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাহামা, বার্বাডোস, বেলজিয়াম, বোনাইর, সিন্ট এস্টাশিয়াস অ্যান্ড সাবা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেনমার্ক, ডোমিনিকা, ফারাও দ্বীপপুঞ্জ, ফিজি, ফিনল্যান্ড, ফ্রান্স, ফ্রেন্স পলিনেশিয়া, জার্মানি, গ্রিস, গ্রিনল্যান্ড, গ্রানাডা, গুয়াদেলোপ, হংকং, হাঙ্গেরী, আইসল্যান্ড, ইতালি, জ্যামাইকা, জাপান, লিচেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, ম্যাকাও, মাল্টা, মৌরিশাস, মোনাকো, নেদারল্যান্ডস, নিউ ক্যালেডোনিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, রিইউনিয়ন, স্যান ম্যারিনো, সার্বিয়া, সিচেলেস, দক্ষিণ কোরিয়া, স্পেন, সেন্ট বার্থেলেমি, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট পিয়েরে অ্যান্ড মিকুয়েলন, সুইজারল্যান্ড, তাইওয়ান, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, তুরস্ক, ভ্যাটিকান সিটি ও ভিয়েতনাম।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর তা বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়েছে। বিশ্বজুড়ে ১ কোটি ১০ লাখ ৩৪ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ২৫ হাজারের বেশি এবং সুস্থ হয়ে উঠেছেন ৬১ লাখ ৮৬ হাজার ৮৬৯ জন।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৩ হাজার ৪৮৩ জন এবং মারা গেছেন ৪৩ হাজার ৯৯৫ জন।

আওয়াজবিডি ডেস্ক
আওয়াজবিডি ডেস্ক
https://www.awaazbd.net/author/awaaz-news

অনলাইন ডেস্ক

ads